.

.

সোমবার, ৭ ডিসেম্বর, ২০১৫

ভ্যাট চেকার অ্যাপ

By on ৫:৪৪ PM
একটি দেশের আয়ের অন্যতম উৎস হলো ভ্যাট। ব্যবসা প্রতিষ্ঠান ও জনসাধারণের কাছ থেকে আদায় করা এই অর্থেই উন্নয়নমূলক কাজ করে থাকে সরকার। জরিপে দেখা যায় প্রতিনিয়ত শত শত প্রতিষ্ঠান ভ্যাট ফাঁকি দিচ্ছে। তবুও অত্যাধুনিক প্রযুক্তির অভাবে অধরাই থেকে যাচ্ছে এসব ব্যাবসায়ীরা।
সম্প্রতি এই সমস্যার সমাধান এনেছে ভ্যাট চেকার অ্যাপ। যা ব্যবহার করে আপনিও ধরিয়ে দিতে পারবেন ভ্যাট ফাঁকিবাজদের, যাচাই করতে পারবেন আপনার দেওয়া ভ্যাট, প্রতিষ্ঠানটি সত্যিই সরকারকে দিচ্ছে কিনা। আর এই অভাবনীয় আবিষ্কার কোন বিদেশি সংস্থা বা ব্যাক্তির নয়, একদল তরুণ বাংলাদেশির ।
এনামেলবিডির ফাউন্ডার ও অ্যাপ ডেভেলপার মোঃ জুবায়ের হোসেন তৈরি করেছেন এই কার্যকরী অ্যাপ। তরুণ এই অ্যাপ ডেভেলপারের সহযোগিতায় ছিলেন, এনামেলবিডির কো-ফাউন্ডার আসিফ কামাল তূর্য, মার্জিয়া প্রভা ও ইশতিয়াক মিশান।
12358262_1117148291663702_1726522086_nপ্রতিক্ষণকে দেয়া সাক্ষাতকারে জুবায়ের বলেন, ‘দেশেকে রাজস্ব ক্ষতি থেকে বাঁচানোর উদ্দেশেই এই আইডিয়া মাথায় আসে।’  
জাতীয় রাজস্ব বোর্ড থেকে প্রত্যেক প্রতিষ্ঠানকেই একটি ভ্যাট রেজিস্ট্রেশন নাম্বার দেওয়া হয়, যেটাকে আমরা বিআইএন বলি। পুরো অর্থ বিজনেস আইডেনটিফিকেশন নাম্বার । আরও দেখুন এখানে

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন